পৃষ্ঠাসমূহ

তারিখ

শুক্রবার, ৬ এপ্রিল, ২০১২

‘প্রযুক্তি চশমা’ নিয়ে অবশেষে মুখ খুলল গুগল!

অবশেষে আনুষ্ঠানিকভাবে ‘ভার্চুয়াল রিয়েলিটি গ্লাস’ বিষয়ে তথ্য দিয়েছে গুগল। প্রযুক্তি বিশ্বে দীর্ঘদিন ধরেই গুজব চালু ছিল যে ‘এক্স ল্যাব’ নামে গুগলের কথিত এক গোপন পরীক্ষাগারে তৈরি হচ্ছে গুগলের প্রযুক্তিনির্ভর চশমা। 
২০১১ সালের ডিসেম্বর মাসে এ গুজব ছড়িয়েছিল। এক খবরে টেলিগ্রাফ জানিয়েছে, ৪ এপ্রিল বুধবার গুগল আনুষ্ঠানিকভাবে একটি ভিডিওর মাধ্যমে তাদের গ্লাস আনার তথ্য দিয়েছে।
গুগলের তৈরি এ চশমাটি খুবই পাতলা যা কপালের ওপর লাগিয়ে রাখতে হয়। এর ডান কোনায় বসানো রয়েছে ছোট একটি গ্লাস যার মাধ্যমে ব্যবহারকারীর কাছে তথ্য পৌঁছায়।
গুগলের দেওয়া ভিডিওতে গুগল গ্লাস পরিধানকারীকে দেখা যাচ্ছে। চশমাধারী তাঁর চোখের সামনে ফুটে ওঠা অ্যাপ্লিকেশন কণ্ঠস্বরের মাধ্যমে নিয়ন্ত্রণ করে ছবি তোলা, ভিডিও করা, আবহাওয়ার তথ্য জানার মত কাজগুলো করছেন। প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন, স্মার্টফোন ও ট্যাবলেটে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম যেভাবে ব্যবহূত হয় গুগল গ্লাসেও সেই একই অপারেটিং সিস্টেম ব্যবহূত হয়েছে।
সর্বাধুনিক প্রযুক্তির এ চশমা অনেকটাই ‘টার্মিনেটর’ ছবিতে দেখানো ডিসপ্লে অথবা গেমের হেড আপ ডিসপ্লের (এইচইউডি) মতো। 
প্রায় দুই বছর ধরে ‘গুগল গ্লাস’ নামে একটি প্রকল্পের অধীনে এ গ্লাস তৈরির কাজ করেছে গুগল। আগেভাগেই এ গ্লাস সম্পর্কে জনগণের অভিমত জানতেই তথ্য প্রকাশ করা হয়েছে বলে গুগল কর্মকর্তারা জানিয়েছে। এ বছরই বাজারে আসবে গুগলের এ প্রযুক্তি চশমা। এর দাম হতে পারে ৫০০ ডলার।
উল্লেখ্য, গুগলের এক্স ল্যাবে নতুন প্রযুক্তির রোবট ও স্পেস এলিভেটর তৈরির কাজ চলছে বলেও প্রযুক্তি বিশ্বে গুজব রয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত প্রদান করুন