পৃষ্ঠাসমূহ

তারিখ

বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০১২

কম্পিউটার চলবে চোখের ইশারায়!


দিন দিন এগিয়ে যাচ্ছে প্রযুক্তি, আর তার সঙ্গে সঙ্গে পাওয়া যাচ্ছে চমক লাগানো বিভিন্ন সামগ্রী। সম্প্রতি মাইক্রোসফট তাদের উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমের জন্য নিয়ে এল নতুন এক প্রযুক্তি। প্রযুক্তিটির নাম ‘উইন্ডোজ ৮ গেজ ইন্টারফেস’। 
সুইডেনের ‘টোবি’ নামক প্রযুক্তি প্রতিষ্ঠান উইন্ডোজ ৮-এর জন্য এক অদ্ভুত যন্ত্র তৈরি করেছে। এ যন্ত্রের মাধ্যমে চোখের ইশারার মাধ্যমে সহজেই কম্পিউটার চালানো যাবে। আশ্চর্য হলেও সত্যি, এ পদ্ধতিতে কারসর নড়াচড়া করানোর জন্য মাউসের পরিবর্তে চোখের ইশারাই যথেষ্ট। কোনো লিংক বা স্ক্রিনের কোথাও ক্লিক করতে হবে না। কারসরের ওপর চোখ রেখে সেদিকে চোখের ইশারা করলেই তা স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে। জানা গেছে, গেজ ইন্টারফেস পদ্ধতিটি উইন্ডোজ ৮-নির্ভর ট্যাবলেট এবং স্মার্টফোনের জন্য তৈরি করা হচ্ছে। 
উল্লেখ্য, কোম্পানিটি এর আগে চোখের ইশারায় নিয়ন্ত্রণ করা যায় এমন গেমও তৈরি করেছিল। আশার কথা হচ্ছে, মাইক্রোসফট শুধু বর্তমানে উদ্ভাবিত চোখের ইশারায় কম্পিউটার চলার প্রযুক্তিই নয়, পরবর্তী অপারেটিং সিস্টেম হিসেবে তারা আরও নতুন চমক উপহার দেবে বলেও খবর শোনা যাচ্ছে। আর সেই নতুন প্রযুক্তিতে তারা ছবি, পাসওয়ার্ড ও অঙ্গভঙ্গির সাহায্যে উইন্ডোজ চালাতেও সক্ষম হবে।

সুত্রঃ প্রথম আলো, ১২ জানুয়ারী, ২০১২ 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত প্রদান করুন