পৃষ্ঠাসমূহ

তারিখ

শনিবার, ২৪ ডিসেম্বর, ২০১১

ফেসবুকে এসেছে "টাইমলাইন"

জনপ্রিয় সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুক তাদের ব্যবহারকারীদের জন্য ‘টাইমলাইন’ নামের একটি নতুন ফিচার সংযুক্ত করেছে। ‘লাইক’ বাটনের পর এই টাইমলাইনকেই ফেসবুকের সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবর্তন হিসেবে চিহ্নিত করা হচ্ছে। মনে করা হচ্ছে, এর ফলে সামাজিক যোগাযোগের ক্ষেত্রে নতুনত্ব আসবে।

টাইমলাইন মূলত একজন ফেসবুক ব্যবহারকারীর বিভিন্ন সময়ের গল্প বলবে। ছবি, স্ট্যাটাস ও অন্যান্য আপলোডিং টাইমলাইনে ফুটিয়ে তুলবে ব্যবহারকারীর ব্যক্তিত্ব ও দর্শন। একজন মানুষের জীবনের বিভিন্ন সময়ে যে পরিবর্তন দৃশ্যমান—সেটাও টাইমলাইনের মাধ্যমে তুলে ধরা সম্ভব হবে। মোদ্দা কথা, টাইমলাইন একজন ব্যবহারকারীর বিভিন্ন সময়ের জীবনচিত্র অপরজনের কাছে তুলে ধরবে। তবে, ব্যবহারকারী তাঁর জীবনের যে ব্যাপারগুলো একটা সময় ফেসবুকে তুলেছিলেন, কিন্তু তা আর এখন দৃশ্যমান করতে চান না—সেগুলোও টাইমলাইন থেকে সরিয়ে দেওয়ার ব্যবস্থা রয়েছে।

টাইমলাইনে কয়েকটি নতুন অ্যাপ্লিকেশনও সংযুক্ত করা হয়েছে। যেমন, ‘নেটফ্লিক্স’-এর মাধ্যমে আপনি সাম্প্রতিক সময়ে যেসব সিনেমা দেখেছেন, সেগুলোর তালিকা তুলে ধরা যাবে। এ ছাড়া রানকিপারের মাধ্যমে রাখা যাবে জিপিএস তথ্য। ফেসবুক টাইমলাইন মোবাইলের মাধ্যমেও ব্যবহার করা যাবে। এটি সম্প্রতি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনে সংযুক্ত হয়েছে। খুব তাড়াতাড়িই আইফোনের আইওএস অপারেটিং সিস্টেমে এটি চলে আসবে।

এ মুহূর্তে যদি আপনি আপনার প্রোফাইলে ফেসবুক টাইমলাইন চালু করতে চান, তাহলে সাইনআপ পেজে গিয়ে ‘গেট টাইমলাইন’ বাটনে ক্লিক করুন। এ ব্যাপারে প্রয়োজনীয় দিকনির্দেশনামূলক তথ্যও সেখানে পেয়ে যাবেন। ওয়েবসাইট

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত প্রদান করুন