পৃষ্ঠাসমূহ

তারিখ

বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০১১

স্যামসাংয়ের বৈদ্যুতিক বাতি চলবে ৩৬ বছর

কোরিয়ান ইলেকট্রনিক জায়ান্ট স্যামসাং সম্প্রতি বৈদ্যুতিক বাতি তৈরি শুরু করছে। স্যামসাং কর্তৃপক্ষের দাবী, নতুন প্রযুক্তির এ বৈদ্যুতিক বাতি ৩৬ বছর পর্যন্ত টিকবে। খবর ডেইলি মেইল-এর।

স্যামসাং জানিয়েছে, তাদের তৈরি এলইডি বাতিগুলো ৪০ হাজার ঘন্টা পর্যন্ত আলো দেবে যা সাধারণ বৈদ্যুতিক বাতির তুলনায় ৪০ গুন বেশি সময়। স্যামসাং-এর দাবী, সাধারণ হিসেবে ৪০ গুন হলেও প্রায় ৩৬ বছর পর্যন্ত এ বাতির আয়ু হবে।

স্যামসাং কর্তৃপক্ষ জানিয়েছে, এলইডি টেলিভিশন তৈরিতে যে প্রযুক্তি ব্যবহার করা হয় এ বাতি তৈরিতে সে প্রযুক্তিই ব্যবহার করা হয়েছে। সাধারণ এলইডি বাতিগুলোর চেয়ে স্যামসাং এর বাতিগুলোর পার্থক্য হয়েছে এর দীর্ঘস্থায়িত্ব।

স্যামসাং হোম অ্যাপ্লায়েন্স এর ভাইস প্রেসিডেন্ট কেভিন ডেক্সটার জানিয়েছেন, ‘সাধারণ বাতি হচ্ছে সাধারণ বাতিই। কিন্তু স্যামসাং-এর ডিজিটাল প্রযুক্তির বাতিতে যে এলইডি চিপ, ড্রাইভার বা ইলেকট্রনিক্স ব্যবহার করা হয়েছে তাতে এটি দীর্ঘস্থায়ী বাতি হিসেবে টিকে থাকবে। এ ছাড়াও এ বাতি পরিবেশবান্ধব।’

জানা গেছে, এ বৈদ্যুতিক বাতি তৈরিতে যুক্তরাষ্ট্রের ইডেন পার্ক নামের একটি কোম্পানি কাজ করছে। এ কোম্পানি ‘প্লাজমা লাইটিং’ নামের যে প্রযুক্তি উদ্ভাবন করেছে সে প্রযুক্তিটি বাতিতে ব্যবহৃত হয়েছে। এ প্রযুক্তিতে অ্যালুমিনিয়াম ফয়েলের দুটি শিটের মাঝে কাগজের চেয়েও পাতলা প্লাজমা স্তর ব্যবহৃত হয়। প্লাজমা স্তর হচ্ছে শক্তিসাশ্রয়ী এবং পাতলা প্রযুক্তিতে আলোর প্রযুক্তি। নমনীয়, সাদা এবং রঙিন আলো তৈরি করবে এ প্রযুক্তির বাতি।

তথ্য সত্রঃ এখানে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত প্রদান করুন