পৃষ্ঠাসমূহ

তারিখ

শনিবার, ১ অক্টোবর, ২০১১

আসছে ৩৫ ডলারের কম্পিউটার!



স্বল্প খরচে ভারতে শিক্ষার্থীদের হাতে দেওয়া হবে ট্যাবলেট
ভারতে মাত্র ৩৫ ডলারে ট্যাবলেট কম্পিউটার বাজারে আসছে ৫ অক্টোবর।এটি দিয়ে যেমন কম্পিউটারের কাজ করা যাবে, তেমনি যোগাযোগও করা যাবে।প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য তৈরি হচ্ছে বিশেষ এই যন্ত্র।


দেশটির মানবসম্পদ উন্নয়নবিষয়কমন্ত্রী কপিল শৈবাল সম্প্রতি এক অনুষ্ঠানে জানিয়েছেন, ‘স্বপ্ন নয়, পুরো সত্যি হয়েই আগামী মাসে এ কম্পিউটার আনুষ্ঠানিকভাবে বাজারে ছাড়া হবে।’ কমমূল্যের এ যন্ত্রটির নামও বাজারে আসার দিন জানানো হবে বলে তিনি জানান। তবে যন্ত্রটি পাঁচ, সাত অথবা নয় ইঞ্চির স্পর্শকাতর পর্দার হতে পারে, যার মধ্যে থাকবে ইন্টারনেট ব্যবহারের সফটওয়্যার (ব্রাউজার), পিডিএফ রিডার, ভিডিও সম্মেলন করার সুবিধা, ওপেন অফিস, মিডিয়া প্লেয়ার, রিমোট ডিভাইস ব্যবস্থাপনা, মাল্টিমিডিয়া ইনপুট-আউটপুর অপশন, বিভিন্নভাবে তথ্য দেখার সুবিধা ইত্যাদি। ডিভাইসটির অন্যান্য তথ্য বাজারে আসার দিন জানানো হবে বলে জানা গেছে। 


শিক্ষার্থীদের উপযোগী করে তৈরি করা ডিভাইসটি ইন্টারনেট ব্যবহারসহ যেকোনো একটি কম্পিউটারের মতোই সব ধরনের কাজ করা যাবে। কপিল শৈবাল জানান, শিক্ষার্থীদের বর্তমান সময়ের সঙ্গে তাল মিলিয়ে এবং সময়োপযোগী শিক্ষা পেতে ইন্টারনেট দুনিয়ায় বিচরণের সুযোগ দিতে হবে। তথ্যপ্রযুক্তির মাধ্যমে জ্ঞানার্জন ভবিষ্যতের সঙ্গে এগিয়ে চলার অন্যতম পাথেয় এবং দক্ষ মানবসম্পদ তৈরির ক্ষেত্রে এ ধরনের উদ্যোগ প্রয়োজন বলেও উল্লেখ করেন তিনি। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত প্রদান করুন