পৃষ্ঠাসমূহ

তারিখ

শনিবার, ১ অক্টোবর, ২০১১

অ্যান্ড্রয়েডে বিতর্কিত অ্যাপ্লিকেশন





গুগলের স্মার্টফোন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড সম্প্রতি একটি নতুন অ্যাপ্লিকেশন চালু করেছে। আর সেই অ্যাপ্লিকেশনটি তৈরি করেছে ব্যাপক বিতর্ক ও সমালোচনার ঝড়। ‘আপনার ছেলে কি সমকামী?’ এই শিরোনামের অ্যাপ্লিকেশনটির মধ্যে ২০টি প্রশ্ন আছে। যেগুলোর উত্তর দেওয়ার মধ্য দিয়ে যেকোনো মা-বাবা সিদ্ধান্তে পৌঁছে যেতে পারবেন—সত্যিই তাদের ছেলে সমকামী কি না।


এদিকে, যুক্তরাজ্যের বিভিন্ন সমকামী গ্রুপ গুগলের এই অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের তীব্র নিন্দা জানিয়েছে। তারা বলেছে, গুগলের এই অ্যাপ্লিকেশনটি ‘হাস্যকর’ এবং একই সঙ্গে ‘ভয়াবহ’।


এই অ্যাপ্লিকেশনটিতে যেসব প্রশ্ন রয়েছে, সেগুলোর মধ্যে কয়েকটি হলো আপনার ছেলে কি পোশাক-পরিচ্ছদে শোখিন? আপনার ছেলে কি ফুটবল খেলা পছন্দ করে? ছেলে কি ম্যাডোনার ভক্ত প্রভৃতি। এমন ২০টি প্রশ্নের ‘কুইজ’ পর্ব শেষ হওয়ার পর বাবা-মারা বুঝে যাবেন, তাঁদের সন্তান সমকামী কি না। কুইজপর্ব শেষ হওয়ার পর ব্যবহারকারীদের সামনে দুটি মন্তব্য আসবে। সমকামী না হলে, ‘চিন্তার কিছু নেই। আপনার ছেলে সমকামী নয়।’ অন্যদিকে সমকামী হলে মন্তব্য আসবে, ‘আপনার ছেলে সমকামী। ব্যাপারটি মেনে নেওয়াই উত্তম। কারণ সে ইচ্ছাকৃতভাবে সমকামী হয়নি।’


অ্যান্ড্রয়েডের এই অ্যাপ্লিকেশনটি তৈরি করেছে ফরাসি একটি সংস্থা। তারা জানিয়েছে, এই অ্যাপ্লিকেশনটিকে অযথাই বিতর্কিত করা হচ্ছে। কেবল মজা করার জন্যই এই অ্যাপ্লিকেশনটি তৈরি হয়েছে।


যুক্তরাষ্ট্রের সমকামিতা-বিষয়ক একটি এনজিওর নির্বাহী পরিচালক এলিজা বাইয়ার্ড এই অ্যাপ্লিকেশনটির তীব্র সমালোচনা করে বলেছেন, এর মধ্য দিয়ে উদ্ভাবকদের ‘মানসিক দৈন্য’ ফুটে উঠেছে। টাইমস অব ইন্ডিয়া।






সুত্রঃ প্রথম আলো, তারিখ: ০১-১০-২০১১ইং

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত প্রদান করুন